1. www.mareza583@gmail.com : আল আমিন রেযা : আল আমিন রেযা
  2. newsbanglalatest@gmail.com : banglalatestnews.com :
  3. biswasfahim020@gmail.com : ফাহিম বিশ্বাস : ফাহিম বিশ্বাস
  4. Jobidayasmin55@gmail.com : জোবাইদা ইয়াছমিন : জোবাইদা ইয়াছমিন
  5. tonypaul978@gmail.com : টনি পাল : টনি পাল
৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২৪ জুলাই - Bangla Latest News ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২৪ জুলাই - Bangla Latest News
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ১২:৩৮ পূর্বাহ্ন

৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২৪ জুলাই

আল-আমিন রেযা/চট্টগ্রাম প্রতিনিধি:
  • সর্বশেষ হালনাগাদ : বুধবার, ৮ জুন, ২০২২
  • ১৮৭ বার দেখা হয়েছে

৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে আগামী ২৪ জুলাই। সাধারণ, কারিগরি/পেশাগত ক্যাডারের জন্য ধাপে ধাপে এই পরীক্ষা চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। গতকাল সরকারি কর্মকমিশনের (পিএসসি) পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আবদুল্লাহ আল মামুনের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা আগামী ২৪ জুলাই শুরু হবে। এদিন সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত ইংরেজি বিষয়ের পরীক্ষা নেয়া হবে। এতে সাধারণ ও কারিগরি/পেশাগত উভয় ক্যাডারের জন্য পরীক্ষা আয়োজন করা হবে। পরে ২৫ জুলাই বাংলাদেশ বিষয়াবলি, ২৬ জুলাই আন্তর্জাতিক বিষয়াবলি, ২৭ জুলাই গাণিতিক যুক্তি, ২৮ জুলাই সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি ও ৩১ জুলাই বাংলা পরীক্ষা (কারিগরি পেশাগত ক্যাডারের জন্য) আয়োজন করা হবে। এরপর ৫ সেপ্টেম্বর থেকে কারিগরি/পেশাগত ক্যাডারের জন্য বিভিন্ন বিষয়ের পরীক্ষা শুরু হবে। পরে ৬ সেপ্টেম্বর ও ৭ সেপ্টেম্বর এসব ক্যাডারের বিভিন্ন বিষয়ের পরীক্ষা নেয়া হবে।

আরো বলা হয়েছে, আবশ্যিক ও পদ-সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষার হল, আসনব্যবস্থা এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ নির্দেশনা যথাসময়ে পিএসসির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। প্রকাশিত প্রেস বিজ্ঞপ্তিতে পরে যেকোনো সংশোধনের প্রয়োজন হলে তা সংশোধন করার অধিকার পিএসসি সংরক্ষণ করে বলেও উল্লেখ করা হয়েছে।

এর আগে গত ২০ জানুয়ারি ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ করা হয়। এতে ১৫ হাজার ২২৯ জন প্রার্থী উত্তীর্ণ হন। এই বিসিএসে প্রায় চার লাখ প্রার্থী অংশ নেন। গত বছরের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। কয়েক দফায় এ বিসিএসের আবেদনের সময় বাড়ানো হয়েছিল। ৪৩তম বিসিএসে আবেদন জমা পড়েছিল চার লাখ ৩৫ হাজার ১৯০টি। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফাইনাল পরীক্ষা শেষ না হওয়ার কারণে তিন দফায় ৪৩তম বিসিএসের আবেদনের সময় বাড়িয়েছিল পিএসসি।

৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জন কর্মকর্তা নেয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারে ৮৪৩ জন, অডিটে ৩৫ জন, তথ্যে ২২ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেয়া হবে।

সংবাদটি শেয়ার করুন!

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2022 Bangla Latest News
Theme Customized BY ITPolly.Com