1. www.mareza583@gmail.com : আল আমিন রেযা : আল আমিন রেযা
  2. newsbanglalatest@gmail.com : banglalatestnews.com :
  3. biswasfahim020@gmail.com : ফাহিম বিশ্বাস : ফাহিম বিশ্বাস
  4. Jobidayasmin55@gmail.com : জোবাইদা ইয়াছমিন : জোবাইদা ইয়াছমিন
  5. tonypaul978@gmail.com : টনি পাল : টনি পাল
শালিখায় পরিবেশ বান্ধব ইট জনপ্রিয় হচ্ছে - Bangla Latest News শালিখায় পরিবেশ বান্ধব ইট জনপ্রিয় হচ্ছে - Bangla Latest News
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ০১:২২ পূর্বাহ্ন

শালিখায় পরিবেশ বান্ধব ইট জনপ্রিয় হচ্ছে

শালিখা (মাগুরা) প্রতিনিধিঃ
  • সর্বশেষ হালনাগাদ : সোমবার, ৩০ মে, ২০২২
  • ৮৬ বার দেখা হয়েছে

মাগুরার শালিখা উপজেলার শতখালী ইউনিয়নের তানিয়া ব্রিকস নামক একটি প্রতিষ্ঠানে পরিবেশবান্ধব ও আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ তৈরি ইট জনপ্রিয় হচ্ছে । তানিয়া ব্রিকস এর সত্বাধিকারী কামাল হোসেন জানান, বিএসটিআই কর্তৃক স্ট্যান্ডার্ড নির্ধারিত এবং বুয়েট কর্তৃক পরীক্ষিত এই ইটগুলো শালিখা উপজেলা তথা মাগুরা জেলায় প্রথমবারের মতো বিক্রি হচ্ছে বলে দাবি করেন তিনি।

সরেজমিন গিয়ে দেখা যায় নিখুঁত মান, দৃষ্টি নন্দন সাইজ ও প্রতিটি ইট একই মানের হওয়ায় নির্মাণে সাধারণ ইটের চেয়ে শতকরা ১৭ ভাগ সুলভ ও সাশ্রয়ী৷ এছাড়াও সাধারণ ইটের চেয়ে দিগুণেরও বেশি স্থায়ীত্বসহ নানা বৈশিষ্ট্য বিদ্যমান। কাঁদাযুক্ত লবনমুক্ত,পাথুরি কুচি,বালু ও পাথুরী রভিস দিয়ে এবং কৃষি কাজে ব্যবহার অনুপযোগী মাটি প্রক্রিয়াজাত করে উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এই ইট তৈরি করা হয় বলে জানান বিক্রেতারা।

কম জ্বালানী ব্যয়ী, অদাহ্য ও অস্বাস্থ্যকর কালো ধোঁয়া নির্গত হয় না। ফলে এ প্রতিষ্ঠানের আশপাশ এলাকার কৃষি জমি নষ্ট হবে না বলে মনে করছেন স্থানীয়রা। গাছপালা ও ফসল উৎপাদনের ওপর কোনও ক্ষতিকর প্রভাব পড়বে না বলেও জানান তারা।

এ ব্যাপারে উপজেলা বন কর্মকর্তা শরিফুল ইসলাম জানান, বিষয়টি আমার জানা নেই তবে ইটগুলো পরিবেশবান্ধব হলে তা অবশ্যই দেশ ও দশের জন্য কল্যাণকর হবে। এ ব্যাপারে নদী বাঁচাও আন্দোলনের মাগুরা জেলা প্রতিনিধি গবেষক শ্রী ইন্দ্র নীল বলেন এ ইট বৃক্ষ সংরক্ষণে সহায়ক।

সংবাদটি শেয়ার করুন!

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2022 Bangla Latest News
Theme Customized BY ITPolly.Com